মাইলফলকের ম্যাচে বড় লজ্জার সামনে দাঁড়িয়ে বাংলাদেশ।

১৯৮৬ সালের ৩১ মার্চ সর্বপ্রথম ওয়ানডে ক্রিকেট ম্যাচ খেলে বাংলাদেশ। ক্রিকেটের সব অলিগলি পেরিয়ে বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে বড় এক নাম। ক্রিকেট বিশ্বের সেরা দশটি দলের মধ্যে এখন একটি বাংলাদেশ। আর আজ জিম্বাবুয়ের বিপক্ষে আরো একটি মাইল হলোক স্পর্শ করতে যাচ্ছে বাংলাদেশ।

আজ জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচ দিয়ে বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটে ৪০০তম ম্যাচ খেলতে যাচ্ছে। ক্রিকেট বিশ্বের দশম দল হিসেবে বাংলাদেশ এই ফরম্যাটে ৪০০ ম্যাচ খেলতে যাচ্ছে। তবে ঐতিহাসিক এই দিনে লজ্জার রেকর্ডের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ।

২১ বছর পর জিম্বাবুয়ের বিপক্ষে হোয়াইটওয়াশ হওয়ার পথে রয়েছে বাংলাদেশ। তাইতো আজ ঐতিহাসিক ম্যাচে বাংলাদেশকে লজ্জা রেকর্ড এর হাত থেকে বাঁচতে হলে অবশ্যই জয় লাভ করতে হবে। ৩৯৯ ম্যাচে বাংলাদেশ সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে জিম্বাবুয়ের বিপক্ষে। ৮০ ম্যাচে ৫০ জয় রয়েছে বাংলাদেশের। হেরেছে ৩০টি।





এছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে ৫১, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৪, নিউ জিল্যান্ডের বিপক্ষে ৩৮, পাকিস্তানের বিপক্ষে ৩৭ এবং ভারতের বিপক্ষে ৩৬ ম্যাচ খেলেছে বাংলাদেশ। ৩৯৯ ম্যাচের মধ্যে বাংলাদেশের জয় ১৪৩টি ও হার ২৪৯টি। বাকি ৭টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। ওয়ানডেতে টাইগাররা জয় পেয়েছে ৩৫.৮৪ শতাংশ ম্যাচে।