ভারত-বাংলাদেশ সহ ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে খেলা নিশ্চিত করলো যারা

আগামী বছর ভারতে অনুষ্ঠিতব্য আইসিসি ওয়ানডে বিশ্বকাপের সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। এবারই প্রথম ওয়ানডে বিশ্বকাপের জন্য আইসিসি বাছাইপর্ব হিসাবে সুপার লিগের আয়োজন করে।





যেখানে এখন পর্যন্ত ১৮ ম্যাচের মধ্যে ১২ ম্যাচে জয়লাভ করে ভারত বিশ্বকাপে চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে টাইগাররা। আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগে অংশগ্রহণ করেছিল মোট ১৩ টি দেশ। সেখানে স্বাগতিক ভারত বাদে সরাসরি পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা সাত দল খেলার সুযোগ পাবে।

ইতিমধ্যেই বাংলাদেশ সহ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে স্বাগতিক ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং পাকিস্তান। তবে বাকি দুই জায়গায় লড়াই করছে আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকা।

তবে আফগানিস্তান আর মাত্র একটি ম্যাচে জয়লাভ করতে পারলেই তারা সরাসরি বিশ্বকাপের খেলার যোগ্যতা অর্জন করবে। ইতিমধ্যেই তারা ১৩ ম্যাচের মধ্যে ১১ ম্যাচে জয়লাভ করে বাকিদের থেকে অনেক বেশি এগিয়ে রয়েছে।





বিশ্বকাপের সুপার লিগে আরও দুটি সিরিজ রয়েছে বাংলাদেশের। আগামী বছর ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ রয়েছে টাইগারদের। তবে এই দুই সিরিজে হারলেও সরাসরি বিশ্বকাপে পৌঁছে গেছে বাংলাদেশ।