আইসিসি টি-২০ র্র্যাংকিংয়ে উন্নতি করেছেন লিটন, মোস্তাফিজ, শান্ত

আইসিসি টি-২০ র্র্যাংকিংয়ে উন্নতি করেছেন বাংলাদেশ দলের বেশ কয়েকজন ক্রিকেটার। ভারতের বিপক্ষে দুর্দান্ত ইনিংস খেলে র্র্যাংকিংয়ে পাঁচ ধাপ এগিয়েছেন লিটন দাস। টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি করেছেন বাংলাদেশের এই টপ অর্ডার ব্যাটসম্যান।





বোলারদের মধ্যে অগ্রগতি হয়েছে তার সতীর্থ নাসুম আহমেদ ও মুস্তাফিজুর রহমানের। গত সপ্তাহের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার র্র্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

দল টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে যেতে না পারলেও ব্যক্তিগত পারফরম্যান্স ভালোই ছিল বাংলাদেশের কয়েকজনের। টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের মধ্যে ৫ ধাপ এগিয়ে লিটন আছেন বাংলাদেশের সেরা অবস্থান ৩১ নম্বরে।

আর বোলারদের র‍্যাঙ্কিংয়ে বাঁহাতি স্পিনার নাসুমের উন্নতি ৬ ধাপ, আছেন ২৬তম স্থানে। বাংলাদেশের বোলারদের মধ্যে এখন সেরা অবস্থান তার। মুস্তাফিজের অগ্রগতি ৫ ধাপ। পাকিস্তানের বিপক্ষে ২১ রানে ১ উইকেট নেওয়া বাঁহাতি এই পেসারের অবস্থান ৩৬তম।

আফিফ হোসেন ২ ধাপ এগিয়ে এখন ৪৭তম স্থানে। ভারতের বিপক্ষে ২১ রান করা নাজমুল হোসেন শান্ত পাকিস্তানের বিপক্ষে সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে করেন ৫৪ রান। বাঁহাতি এই ব্যাটসম্যান প্রথমবার জায়গা করে নিয়েছেন সেরা একশতে, আছেন যৌথভাবে ৮৭ নম্বরে।





বিশ্বকাপে একটি ম্যাচই খেলার সুযোগ পান নাসুম। গত রোববার পাকিস্তানের বিপক্ষে ১ উইকেট নেন তিনি স্রেফ ১৪ রান দিয়ে। এই পারফরম্যান্সেই র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তার। বাংলাদেশের বোলারদের মধ্যে তার পরে সাকিব আল হাসান, ৩১তম স্থানে। ডানহাতি পেসার তাসকিন আহমেদ আছেন ৫০ নম্বরে। চার ধাপ পিছিয়ে হাসান মাহমুদের অবস্থান ৮৩তম।