বাংলাদেশের পরবর্তী ভারত সিরিজের প্রতিটি ম্যাচের চূড়ান্ত সময়সূচি

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ করে ইতিমধ্যেই দেশে ফিরেছে বাংলাদেশ দল। দেশে ফিরে বর্তমানে ছুটিতে থাকলেও টি-টোয়েন্টি ক্রিকেট থেকে বাইরে থাকা ক্রিকেটাররা ইতি মধ্যেই ভারত সিরিজের জন্য অনুশীলন শুরু করে দিয়েছে। মিরপুরে নিয়মিত অনুশীলন করছেন মাহমুদুল্লাহ রিয়াদ তামিম ইকবালরা।





বিশ্বকাপ শেষ করেই ভারত যাবে নিউ জিল্যান্ড সফরে। ৩০ নভেম্বর পর্যন্ত সেখানে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলবে তারা। সেখান থেকে ভারত দল সরাসরি আসবে বাংলাদেশে।

৪ ডিসেম্বর মিরপুরে অনুষ্ঠিত হবে ভারত-বাংলাদেশ প্রথম ওয়ানডে। এরপর ৭ ও ১০ ডিসেম্বর এই মাঠে হবে দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে। ওয়ানডে সিরিজ শেষে ১৪ ডিসেম্বর থেকে চট্টগ্রামে শুরু হবে বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজ। ২২ ডিসেম্বর ঢাকায় দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে দুই দল।

ভারতের ওয়ানডে দল : রোহিত শর্মা (অধিনায়ক) শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, বিরাট কোহলি, রজত পাতিদার, শ্রেয়াস আইয়ার, রাহুল ত্রিপাঠি, ঋষভ পান্ত, ইশান কিশান, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, ইয়াস দয়াল ও দীপক চাহার।





টেস্ট দল : রোহিত শর্মা, লোকেশ রাহুল, শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ঋষভ পান্ত, কেএস ভারত, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ ও উমেশ যাদব।