নিজের দেশের ক্রিকেট টুর্নামেন্টেই দল পেলেন না দক্ষিণ আফ্রিকার বর্তমান টি-টোয়েন্ট অধিনায়ক টেম্বা বাভুমা

নিজের দেশের ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্টে খেলার সুযোগ পেলেন না দলের অধিনায়ক। আগামী বছরের জানুয়ারিতে প্রথমবারের মতো নিজস্ব ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজন করতে চলেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।





সে লক্ষ্য সোমবার হয়ে গেলো এসএ২০ নামের এই টুর্নামেন্টের নিলাম। যেখানে দল পাননি প্রোটিয়াদের বর্তমান অধিনায়ক ও টপঅর্ডার ব্যাটার টেম্বা বাভুমা। ছয় দলের অংশগ্রহণে এ নিলাম শেষে সব দলই নিজেদের স্কোয়াডে ১৭ জন করে খেলোয়াড় ভিড়িয়েছে।

কিন্তু কোনো দলেই জায়গা হয়নি বাভুমার। অথচ তার অধীনেই আগামী মাসের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে চলেছে দক্ষিণ আফ্রিকা। অধিনায়কের দল না পাওয়ার বিষয়টি ভাবাচ্ছে সবাইকে।

সবাইকে অবাক করে দিয়ে সর্বোচ্চ ৯২ লাখ দক্ষিণ আফ্রিকান র‍্যান্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫ কোটি ৩৬ লাখ টাকা) মূল্য পেয়েছেন মারকুটে ব্যাটার ত্রিস্তান স্টাবস। তার ভিত্তিমূল্য ছিল মাত্র ১ লাখ ৭৫ হাজার র‍্যান্ড। সেখান থেকে সব দলকে পেছনে ফেলে ৯২ লাখে স্টাবসকে দলে নিয়েছে সানরাইজার্স ইস্টার্ন ক্যাপস।

ছয় দলের স্কোয়াড

সুপার জায়ান্টস অব ডারবান: কুইন্টন ডি কক, প্রেনেলান সুব্রিয়ান, জেসন হোল্ডার, কাইল মায়ার্স, রিস টপলি, ডোয়াইন প্রিটোরিয়াস, হেনরিখ ক্লাসেন, কেমো পল, কেশভ মহারাজ, কাইল অ্যাবট, জুনিয়র ডালা, দিলশান মাদুশঙ্কা, জনসন চার্লস, ম্যাথু ব্রেইতকে, ক্রিশ্চিয়ান জঙ্কার, উইয়ান মাল্ডার ও সাইমন হার্মার।

জোহানেসবার্গ সুপার কিংস: ফাফ ডু প্লেসি, জেরাল্ড কোয়েৎজে, মহেশ থিকশানা, রোমারিও শেফার্ড, হ্যারি ব্রুক, জানেমান মালান, রেজা হেন্ডরিকস, কাইল ভেরায়েন, জর্জ গার্টেন, আলজারি জোসেফ, লুইস ডু প্লয়, লুইস গ্রেগরি, লিজাড উইলিয়ামস, ডোনাভান ফেরেইরা, নান্দ্রে বারজার, মালুসি চিবোতো ও সালেব সেলেকা।

এমআই কেপটাউন: কাগিসো রাবাদা, দেওয়াল্ড ব্রেভিস, রশিদ খান, লিয়াম লিভিংস্টোন, স্যাম কুরান, রসি ফন ডার ডুসেন, রায়ান রিকেল্টন, জর্জ লিন্ডে, বিউরান হেন্ডরিকস, ডুয়ান জানসেন, ডেলানো পটগেইটার, গ্র্যান্ট রুলোফসেন, ওয়েসলে মার্শাল, ওলি স্টোন, ওয়াকার সালামখিল, জিয়াদ আব্রাম ও ওডিন স্মিথ।





পার্লস রয়্যালস: ডেভিড মিলার, করবিন বস্ক, জস বাটলার, ওবেদ ম্যাকয়, লুঙ্গি এনগিডি, তাবরাইজ শামসি, জেসন রয়, ডেন ভিয়াস, জর্ন ফরচুইন, উইহান লুব, মিচেল ফন বুরেন, ফেরিসকো অ্যাডামস, ইমরান মানাক, ইভান জোন্স, র‍্যামন সাইমন্ডস, ইয়ন মরগ্যান ও কোদি ইউসুফ।

প্রিটোরিয়া ক্যাপিট্যালস: এনরিখ নরকিয়া, মিগুয়েল প্রিটোরিয়াস, রাইলি রুশো, ফিল সল্ট, ওয়েন পারনেল, জশ লিটন, শন ফন বার্গ, আদিল রশিদ, ক্যামেরন ডেলপোর্ট, উইল জ্যাকস, থিউনিস ডি ব্রুইন, মার্কো মারাইস, জিমি নিশাম, কুশল মেন্ডিস, ড্যারেন ডুপাভিল, শন ড্যাডসবেল ও ইথান বস্ক।





সানরাইজার্স ইস্টার্ন ক্যাপ: এইডেন মারক্রাম, ওটনেল বার্টম্যান, মার্কো জানসেন, ত্রিস্তান স্টাবস, সিসান্দা মাগালা, জুনাইদ দাউদ, মেসন ক্রেন, জেজে স্মাটস, জর্ডান কক্স, অ্যাডাম রসিংটন, রোয়েলফ ফন ডার মারউই, মার্কুয়েস অ্যাকারম্যান, জেমস ফুলার, ব্রাইডন কার্স, সারেল এরউই, আয়া কামান ও টম অ্যাবল।