বিদেশি ক্রিকেট লিগে জন্য দেশের দেওয়া কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব ফিরিয়ে দিলেন জিমি নিশাম

ফ্রাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেটে টুর্নামেন্টের দেশের ক্রিকেটের করা প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন নিউজিল্যান্ডের পেস বোলিং অলরাউন্ডার জিমি নিশাম। গত মে মাসে কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। সে সময় কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন না পেস বোলিং অলরাউন্ডার জিমি নিশাম।





তবে এরপরেই নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে সরে দাঁড়ান দলের দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটার ট্রেন্ট বোল্ট ও কলিন ডি গ্র্যান্ডহোম। যে কারণে এই দুই ক্রিকেটারের শূন্যস্থানে নিশামকে নেওয়ার প্রস্তাব দিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। সেই প্রস্তাবে রাজি হননি নিশাম।

তবে টাকার জন্য তিনি এই প্রস্তাব ফিরিয়ে দেননি মূলত নিজের দেওয়ার কথার মূল্য রাখতেই জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তি গ্রহণ না করে বিদেশি লিগ খেলাকেই বেছে নিয়েছেন নিশাম। তবে চুক্তির বাইরে থেকেই জাতীয় দলের যেকোনো ম্যাচ খেলতে রাজি তিনি।

এ সিদ্ধান্তের ব্যাপারে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিশাম লিখেছেন, “আমি জানি আজকে আমার কেন্দ্রীয় চুক্তি ফিরিয়ে দেওয়ার খবরটি দেশের আগে টাকাকে প্রাধান্য দেওয়া হিসেবে বিবেচনা করা হবে। গত জুলাইয়ে আমি চুক্তির প্রস্তাব গ্রহণের ব্যাপারে ভেবেছিলাম।”

তিনি আরও লিখেছেন, “সে যাই হোক, চুক্তির তালিকা থেকে বাদ পড়ার পর আমি বিশ্বব্যাপী অনেক লিগে কথা দিয়ে ফেলেছি। এটি খুব কঠিন সিদ্ধান্ত ছিল। তবে আমি এখন সিদ্ধান্ত নিয়েছি নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তি করার বদলে নিজের প্রতিশ্রুতি রক্ষা করার ব্যাপারে।”





আগামী ২০ সেপ্টেম্বর টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নিজেদের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করবেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। এর আগে ঘরের মাঠে বাংলাদেশ এবং পাকিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলবে নিউজিল্যান্ড। পরে বিশ্বকাপে ২২ অক্টোবর স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ মিশন।