মাশরাফি বিন মুর্তজাকে অধিনায়ক করে ২০ বছরের সেরা টেস্ট একাদশ তৈরি করেছে বিসিএসএ আয়োজিত জুরি বোর্ড

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পথ চলার ২০ বছর উদযাপন করতে বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএসএ) এক বিশেষ উদ্যোগ নিয়েছে। পাঁচ সদস্যের বিশেষ জুরি বোর্ডের মাধ্যমে বেছে নিয়েছে বাংলাদেশের ২০ বছরের সেরা টেস্ট দল।

জুরি বোর্ডে ছিলেন সাবেক অধিনায়ক রকিবুল হাসান, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার আতহার আলী খান, সাবেক ক্রিকেটার ও আন্তর্জাতিক আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে সৈকত, ক্রিকেট কোচ নাজমুল আবেদীন ফাহিম এবং ক্রীড়া সাংবাদিক উৎপল শুভ্র।

দুই দিনে প্রায় দুই ঘণ্টার দুটি অনলাইন সভায় এই দল চূড়ান্ত করেন জুরি বোর্ড। একাদশের অধিনায়ক করা হয়েছে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে সর্বকালের সেরা অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে। সর্বকালের সেরা এই একাদশে সবচেয়ে তরুণ ক্রিকেটার হিসেবে সুযোগ পেয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তরুণ এসপি নাম মেহেদী হাসান মিরাজ।

একাদশে ওপেনার হিসেবে রয়েছে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ওপেনার ব্যাটসম্যান তামিম ইকবাল। তার সাথে রয়েছেন আরেক ওপেনার ব্যাটসম্যান ইমরুল কায়েস। টপ অর্ডারের রয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক কিংবদন্তি ক্রিকেটার এবং বর্তমানে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন।

একাদশে সুযোগ পেয়েছেন বাংলাদেশ টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক মমিনুল হক। এছাড়াও একাদশে হয়েছেন ক্রিকেট বিশ্বের সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান মোহাম্মদ আশরাফুল। উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে একাদশে জায়গা পেয়েছেন বর্তমানে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম।





অলরাউন্ডার হিসেবে একাদশে সুযোগ পেয়েছে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান এবং কিংবদন্তি অলরাউন্ডার মোহাম্মদ রফিক। তবে একাদশের সবচেয়ে বড় চমক তরুণ স্পিনার মেহেদী হাসান মিরাজ। একাদশের অধিনায়ক করা হয়েছে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে। বাকি আরেক ফাস্ট বোলার হলেন শাহাদাত হোসেন রাজিব।