বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বাইরে থাকা ক্রিকেটারদের জন্যও সমান সুযোগ-সুবিধা চান ইমরুল কায়েস

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বাইরে থাকা ক্রিকেটাররা তেমন একটি সুবিধা পায় না যতটা পায় বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। বিশেষ করে জাতীয় দল থেকে একেবারেই বাদ পড়া ক্রিকেটাররা অনেকটাই অবহেলিত মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

এই মাসেই বিসিবির আয়োজিত বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টের তেমন সুযোগ-সুবিধা কি পাবে সেই ক্রিকেটার গুলি? গত মাসে বিসিবি প্রেসিডেন্ট কাপে খেলেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পুলে থাকা ক্রিকেটাররা। অন্যদিকে মাঠে ফেরার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় আছে বাংলাদেশে ঘরোয়া ক্রিকেট লীগে খেলা ক্রিকেটাররা।

তাই এই মাসে অনুষ্ঠিতব্য বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টে ওইসব ক্রিকেটারদের কেও সুযোগ দেয়ার কথা বললেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওপেনার ব্যাটসম্যান ইমরুল কায়েস। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টের সুযোগ পাবে ৭৫ জন ক্রিকেটার। এইতো নামেন টা থাকবে না কোনো বিদেশি ক্রিকেটার।

তাই এই টুর্নামেন্টটি হতে যাচ্ছে বাংলাদেশ দলের ক্রিকেটারদের প্রমাণের সবচেয়ে বড় মঞ্চ। নিঃসন্দেহে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টে সুযোগ মিলবে ঘরোয়া ক্রিকেট লীগে নিয়মিত পারফর্ম করা ক্রিকেটাররা। তবে ওইসব টুনামেন্টে শুরুর আগে কি নিজেদেরকে সেভাবে প্রস্তুত করে নিতে পারছে ক্রিকেটাররা।

ইমরুল কায়েস বলেন, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পুলে থাকলে ক্রিকেটাররা সর্বোচ্চ ফ্যাসিলিটি পায়। কিন্তু পুলে না থাকলে তারা সেটা পায়না। তারা এসে এখানে (মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে) প্র্যাক্টিস করার সুযোগ সবসময় পাচ্ছেনা। কিন্তু তারা যখন সর্বোচ্চ লেভেলের কোনো কম্পিটিশনে অংশ নিচ্ছে, তখন ন্যাশনাল টিমের ক্রিকেটারদের চেয়ে পিছিয়ে পড়ছে।





করোনাকালীন সময় ঘরে বসে থাকার প্রভাব বিসিবি প্রেসিডেন্ট কাপে দেখা গিয়েছে। বিসিবি প্রেসিডেন্ট কাপে ব্যাট হাতে তেমন কিছুই করতে পারছিলোনা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ক্রিকেটাররা। ইমরুল যে প্রতিদ্বন্দ্বিতার কথা বলছেন, সেখানে নামার আগেই পিছিয়ে পুলের বাইরে থাকা ক্রিকেটাররা। শাহরিয়ার নাফিস, মোহাম্মদ আশরাফুল, শামসুর রহমান শুভ কিংবা আরিফুল হক- জাতীয় দলের পথ হারানো খেলোয়াড়রা যেকোনো প্রতিযোগিতার জন্য তৈরি হতে কি মানসম্মত পরিবেশ পেয়েছে?