বাংলাদেশের পরবর্তী আন্তর্জাতিক সিরিজের সময়সূচি

গতকাল এবং আজ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচে অংশগ্রহণ করেছে জাতীয় দলের ক্রিকেটাররা। দীর্ঘ সাত মাস পর মাঠে ব্যাট বলের লড়াইয়ে নেমেছিলেন মুশফিক-মমিনুলরা।

এরপর আরো দু’টি প্রস্তুতি ম্যাচ খেলবে ক্রিকেটাররা। আগামী নভেম্বরে ছয় দলের একটি ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে খেলার মাঠের ফিরল ও আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে ফিরতে অনেক অপেক্ষা করতে হবে ক্রিকেটারদের।

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে স্থগিত হয়ে যাওয়ার পর এ বছর আর আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ নেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের। তবে আগামী বছর থেকে ব্যস্ত সূচিতে পাওয়া যাচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

যার শুরুটাই হবে জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে। আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০২১ সালে জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। তিনটি ওয়ানডে, দুটি টি-টোয়েন্টি এবং তিনটি টেস্ট ম্যাচ খেলতে ঢাকায় আসার কথা ওয়েস্ট ইন্ডিজ জাতীয় ক্রিকেট দলের।

যদিও করোণা ভাইরাসের কারণে এই সিরিজ সঠিক সময়ে অনুষ্ঠিত হবে কিনা তা এখনও অনিশ্চিত। এ বছরের শেষের দিকে ২৭ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর নিউজিল্যান্ডে তিনটি টি-টোয়েন্টি এবং দু’টি টেস্ট ম্যাচ খেলতে যাবে ওয়েস্ট ইন্ডিজ জাতীয় ক্রিকেট দল।

এরপরে বাংলাদেশের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলার কথা রয়েছে ওয়েস্ট ইন্ডিজের। তবে সবকিছুই নির্ভর করছে বাংলাদেশের করোনাভাইরাস পরিস্থিতির উপর। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের পর নিউজিল্যান্ডের মাটিতে তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে যাবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এই সিরিজের জন্য চূড়ান্ত সময়সূচি প্রকাশ করেছেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।